একটা জেদি মেয়ের গল্প

একটা জেদি মেয়ের গল্প

বেশ কিছুক্ষন ধরে কলিংবেল বাজতেছে । উঠে গিয়ে দরজা খুলতে ইচ্ছা করছে না । ঘড়িতে তাকিয়ে দেখি সবে মাত্র সাড়ে আট টা বাজে ! এই সকালে আবার কে এল ? হায়রে কপাল । ছুটির দিনে একটু শান্তি মত ঘুমাবো তারও উপায় নাই ! খানিকটা বিরক্তি নিয়েই দরজা খুললাম ! নিশি ! এই সকালে ? নিশির মুখটা বেশ গম্ভীর হয়ে আছে । কি হল কে জানে ? আমি একটু হাসার চেষ্টা করলাম ।

-কি খরব ? এতো সকালে ? জরুরী কিছু? নিশির মুখ তবুও গম্ভীর ! কিছুক্ষন কোন কথা বলল না !  আমি বুঝতে পারলাম সিরিয়াস কিছু হয়েছে ! আমি আবার বললাম

-কি হয়েছে ? নিশি বলল
-আপনি আমাকে পছন্দ করেন না কেন ? আমি যেন আকাশ থেকে পড়লাম । কি বলে এই মেয়ে ?  আমি ওকে পছন্দ করবো না কেন ? আমি চোখ কপালে তুলে বললাম

-তোমাকে কে বলল যে আমি তোমাকে পছন্দ করি না ?
-দেখেন প্রশ্নের জবাব প্রশ্ন দিয়ে করবেন না !
-না নিশি এমন কোন ব্যাপার না ! আমি তোমাকে পছন্দ করি ! সত্যি ! আমি তো নিজেই তোমাকে বলেছি । বলেছি না?

দেখলাম নিশি চোখে পানি জমতে শুরু করেছে ! নিশি প্রায়ই চোখে কাজল দেয় । অন্তত আমার সাথে যতবার ওর দেখা হয়েছে ততবারই আমি ওর চোখে কাজল দেখেছি । তবে আজকে কাজল নেই । কান্না কটির প্রস্তুতি নিয়ে এসেছে বলেই মনে হয় কাজল দিয়ে আসে নাই ।
নিশি বলল

-তাহলে কালকে যে আপনি না খেয়ে ছিলানে এটা আমাকে বলেন নাই কেন ? আমি একটু বিপাকে পড়ে গেলাম ।  আমি যে গতকাল না খেয়ে ছিলাম রাতে এই কথাটা ও জানলো কিভাবে ? আমি তো কাউকে বলি নাই ! সুমন কে বলেছিলাম কিন্তু সুমনের সাথে তো নিশির পরিচয়ই নাই তাহলে নিশি কেমন করে জানলো ? আমি একটু হাসার চেষ্টা করলাম । পরিবেশ হালকা করার চেষ্টা !

-কে বলল তোমাকে ?
-কে বলল সেটা কথা না । না খেয়ে ছিলেন কি না সেটা বলেন !
-না । মানে না খেয়ে না ! ডিম আর ভাত খেয়েছি ।
-শুধু ডিম পোঁচ আর শুধু ভাত খাওয়া যায় ?

কথা সত্যি ! খালি ডিম আর ভাব খাওয়া যায় না । কালকে রাতে আমি খেতে পারি নি । কেবল ডিম টুকু খেয়েছি আর কিছু না । আসলে আমি এক মানুষ বলে খাওয়া দাওয়ার কোন পার্মানেন্ট ব্যবস্থা নাই । দুপুরের খাবার অফিসেই খাই । আর রাতে অফিস থেকে আসার পথে খাবার কিনে আনি । এই তো বাসা থেকে একটু দুরেই একটা দোকানের সাথে পরিচয় আছে ! যদি যেতে ইচ্ছা না করে ফোন করে দিলেও হয় । একটা পিচ্চিকে দিয়ে খাবার পাঠিয়ে দেয় । কালকেও ঐ রকম হওয়ার কথা ছিল কিন্তু হয় নাই । গতকালকের আগের দিন এলাকায় এক রাজনৈতিক নেতা খুন হয়েছে । সেই জন্য কেবল এই এলাকায় হরতাল ছিল । কোন দোকান পাট খুলে নাই । আমি তো আর এতো কিছু জানি না । অফিস থেকে এলাকায় এসে দেখি এই অবস্থা ! আগে জানলে তো তো বাইরে থেকেই নিয়ে আসতাম !

কিন্তু আর যেতে ইচ্ছা করলো না । বাসায় চালডাল সবই আছে । একটা রাতই তো, ডিম আর ভাত দিয়ে কাটিয়ে দিবো ভেবেছিলাম । কিন্তু রাতে টের পেলাম আসলে একটু কষ্ট করে দুর থেকে কিছু কিনে আনাই ভাল ছিল । ডিম ভাজলাম আর ভাত রান্না করলাম কোন মতে । কিন্তু শুধু এই দুইটা দিয়ে কি খাওয়া যায় ?  সারা রাতই প্রায় কষ্ট করেছি খিদের জন্য । তার তিনটার দিকে ফোন দিলাম সুমন কে ! ঘুম আসতেছিল না ! ওর সাথে কিছুক্ষন কথা বললাম । এই ঝামেলার কথাও বলেছিলাম ওকে । আর কাউকে তো বলি নাই তাহলে নিশি কেমন করে জানলো ? ভাল প্রশ্ন ! উত্তরটা জানতে হবে ! কিন্তু আমি এর আগেও দেখেছি নিশি কেমন করে যেন সব কিছু টের পেয়ে যায় ! কিভাবে যায় কে জানে ?

আমি কি বলবো ঠিক বুঝতে পারছিলাম না ! নিশি আমার সামনে থেকে চলে গেল বেজার হয়ে !  আমি দরজা বন্ধ করে আবার একটু বিছানায় গা ঠেকাবো কিনা ভাবছি নাকি নাস্তা খেতে যাবো অথবা ফোন করে নাস্তা আনাবো । অবশ্য আজকেও দোকানপাট খুলেছে কিনা বলতে পারতেছি না । তবুও একবার ফোন করা যাক । না হলে হাত মুখ ধুয়ে আবার নিচে যেতে হবে ! ফোন দিতে যাবো ঠিক তখনই আবার দরজায় কড়া নড়ে উঠলো ! আবার কে এল ? ফোন রেখে দরজা খুলে দেখি নিশি ! আগের মতই গম্ভীর মুখে দাড়িয়ে । তবে এবার ওর হাতে নাস্তার ট্রে ! মাংসে ঝোল আর সদ্য ভাজা পরোটা দেখা যাচ্ছে ।

-সরুন !

আমি সরে দাড়ালাম । নিশি নিজেই ডাইনিং টেবিলে নাস্তা সাজাতে শুর করল। আমি দাড়িয়ে দাড়িয়ে ওর কাজ দেখতে লাগলাম ।  কেন জানি দৃশ্যটা বেশ ভাল লাগলো ! নিশি আমার দিকে তাকিয়ে বলল

-খেতে বসুন !
-আরে আমি তো এখনও মুখ ধুই নাই !
-মুখ ধোয়া লাগবে না ! একটু কুলি করে নেন ! খেয়ে তারপর ইচ্ছা মত ধোয়াধুয়ি কইরেন ! নিশি নাস্তা সাজিয়ে চলে যেতে পা বাড়ালো ! আমি বললাম
-এখনই চলে যাবা ?
-আমি আপনার কে হই ? আমি কেন থাকবো ? কেবল তো বেহায়ার মতই আপনার আসেপাসে ঘোড়াঘুড়ি করি আপনি তো আমাকে কিছু মনে করেন না !  আমি আবার অপ্রস্তুত হয়ে যাই ! বললাম

-আসলে ঐ রাতে তোমাকে ডিস্টার্ব করতে চাই নি !

নিশি আমার দিকে তাকিয়ে রইলো কিছুক্ষন । তারপর চলে যেতে উদ্ধত হল । আমি ওকে আটকালাম । ওর হাত ধরে ডায়নিং টেবিলে বসালাম ।

-প্লিজ যেও না !
-কেন যাবো না ?
-তুমি সামনে বসে থাকলে আমার খেতে ভাল লাগবে !

নিশি আমার এই কথায় শান্ত হল একটু ! যেন এই রকম কিছুই শুনতে চেয়েছিল । আমার সামনেই বসে রইলো ! আমি আপন মনে নাস্তা খেতে লাগলাম ! নাস্তা খাইয়ে নিশি আবার চলে গেল । আমার কেন জানি মনে হল নিশিকে কিছু বলা দরকার । অনেক দেরি হয়ে যাচ্ছে । খুব জলদিই ওকে ঘরে তোলা দরকার । কিন্তু আবার একটু সমস্যাও আছে । ওর ছোট্ট ভাই রুমির সাথে আমার বেশ ভালই খাতির । ওর ভাইয়ের কাছেই শুনেছি নিশি নাকি খুব জেদি ।

আমার ব্যাপারটা নিয়ে নাকি নিশির সাথে ওর বাবা মার বেশ কয়েক দফা কথা কাটা কাটি হয়েছে । জামাই হিসাবে ওর বাবা মার আমি ঠিক পছন্দ না । আমি একটা প্রাইভেট ব্যাংকে চাকরী করি । বেতন খারাপ না হলেও নিশির বাবা মার ডিমান্ড আরো বেশি । ডাক্তার ইঞ্জিনিয়ার টাইপের ! কিন্তু কেবল নিশির জেদের কারনেই ওনারা কিছু করতে পারছেন না । এই মেয়ে আমার ঘরে এলে কি হবে কে জানে ? আমি মাঝে মাঝে অবাক হই আসলে নিশি আমার ভিতর কি এমন দেখলো কে জানে ? যাক আজকে আবার শুক্রবার । নামাজ পরতে যেতে হবে মসজিদে । অবশ্য এখনও বেশ সময় আছে । কি করবো ? পেট তো এখন বেশ ভরা আবার একটু গড়িয়ে নিবো নাকি ? বিছানায় শুতে যাবো আবার কলিংবেল ! নাহ ! আজকে কি হল ? দরজা খুলে দেখি আবার নিশি !!

-এসো ।
-আসবোই তো ! এই নিন !

এই বলে নিশি আমার হাতে একটা কাগজ ধরিয়ে দিল ! প্রেম পত্র নাকি ? বাহ ভাল তো ! আমার মনের কথাই যেন নিশি বুঝতে পারলো ! বলল

-জি না ! প্রেমপত্র না ! বাজার পত্র ?
-বাজার পত্র ?
-মানে বাজারের লিষ্ট ।
-বাজারের লিষ্ট দিয়ে কি হবে ? আমার কথা শুনে নিশি এমন একটা মুখ ভঙ্গি করলো আমি আর কিছু জিজ্ঞেস করলাম না ! নিশি বলল
-এখন বাজারে যাবেন ! যা যা লেখা আছে সব কিছু নিয়ে আসবেন ! ঠিক আছে ?
-আর ? তারপর কি হবে ?
-সেটা আপনার চিন্তা করতে হবে না ! যান ! এখনই বাজারে যান ।

আমি বাজারের ব্যাগ নিয়ে বের হলাম । যে হোটেলটাতে খাই সেই হোটেলের সামনে আসতেই দেখলাম হোটেলের মালিক বের হয়ে এল ।

-ভাই সাহেব কেমন আছেন ?

বয়সে আমার সমানই । তাই কথা বার্তা ভালই হয় । তাছাড়া আমি উনার নিয়মিত কাষ্টমার । আমার সাথে তো তার একটা আলাদা ভাব থাকবেই ।  আমি বললাম

-দোকান খুলেছেন দেখছি ।
-এই আর কি ? দোকান তো খুলতেই হবে ! শুনেন ভাই, আজকে স্পেশাল কাচ্চি রান্না হচ্ছে । আপনার বাড়ি কখন পাঠাবো ?
-নারে ভাই ! আজকে মনে হয় পাঠানো লাগবে না ।
-সেকি ? কেন ?
-বাড়িওয়ালীর সাফ মানা ! বাইরের কিছু খাওয়া যাবে না । দেখেন না বাজার করতে বের হয়েছি ।
-বিয়ে করলেন কবে ? আমি এই প্রশ্নের জবাব দিলাম না । একটু হাসলাম মাত্র । এই হাসির অর্থ দুই টাই হতে পারে ।
-আরে বলেন কি ? বিয়ে করে ফেলেছেন ! যাক ভাল ভাল ! আসলেই ভাই এই হোটেলে হোটেলে খেয়ে বেড়ানো মোটেই ভাল কথা না ! দেখেন না আমার নিজের হোটেল তবুও আমি হোটেলে খাইনা ! যাক খুব ভাল ! খুব ভাল ! তবে ভাই একেবারে যেন ভুলে যাবেন না !
-আরে না না ! কি যে বলেন !

আমি আবার বাজারের দিকে হাটা দিলাম ! মনে মনে বললাম লোকটা কে এই কথা কেন বললাম ? বাড়িওয়ালীর কথা কেন বললাম ? কে জানে ? কেন জানি নিজের কাছেই একটু খুশি খুশি লাগছিল। আমি বাজার করে নিয়ে যাচ্ছি নিশি আমর বাজার জন্য অপেক্ষা করছে । রান্না করবে !! আহা !! জীবন টা এমন হলে কতই না ভাল হত !!  আসলেই কি ভাল হত !!!

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত