ধারাহারা টাওয়ার

ধারাহারা টাওয়ার

অনেকক্ষণ থেকে অপেক্ষা করছি আমরা নয় জন ,সেই কখন টিকেট কেটে বসে আছি । বসে আছি ধারাহারা টাওয়ার এ ওঠার জন্য । আমরা আট জন বাংলাদেশি আর আমাদের নেপালি বস দৌলত বিক্রম কারকি । পি এস টি ট্রেইনিং শেষ হবার পর আমরা নেপাল যাবার প্লান করলাম নেপালি বস এর আমন্ত্রনে । আমরা তের জন একসাথে জয়েন করেছিলাম কিন্তু বিভিন্ন কারনে সবাই যেতে পারেনি । আমি ,সানি ইমরান ,ঝুমি ,রোজি আর আমাদের সুপার ভাইজার মিজ আলিম এই পাঁচ জন আর সাথে রোজির বর আর মিজ আলিম এর কন্যা ,মোট আট জন । এই টাওয়ার এ একসাথে অনেক জনকে উঠতে দেয় না। কি আর করা বসে বসে অপেক্ষা করছি আর বাদাম চিবাচ্ছি । টাওয়ার এর পাশের বাগান টাও বেশ ।

তো যাই হোক সেবার এর ট্যুর টা ছিল দারুন ,ঘোরাফেরা প্লাস বেশ কয়েকদিন দৌলত জির বাসায় দাওয়াত খেয়ে ভালই কাটছিল দিন । প্রায় শেষ সময়ে এসে আমরা ঠিক করলাম ধারাহারা টাওয়ার এ যাবার । এই টাওয়ার থেকে কাঠমান্ডু ভ্যালি আর হিমালয় কে খুব সুন্দর ভাবে দেখা যায় । এই টাওয়ার এর আরেক নাম হল ভীমসেন টাওয়ার। ২০৩ মিটার উঁচু এই টাওয়ার নয়তলা । দেখলে মনে হয় মসজিদের মিনার । টাওয়ার এর আটতলায় ব্যালকনি আছে যেখানে দাঁড়িয়ে পুরো কাঠমান্ডু ভ্যালি আর হিমালয় কে সুন্দরভাবে দেখা যায় ।

অনেকক্ষণ অপেক্ষা করার পর এল আমাদের পালা । আমরা নয়জন আর দুই জনকে দেখলাম একসাথে ঢুকতে দিল । ভিতরে যাবার পর বুঝলাম কেন একসাথে অনেক কে প্রবেশ করতে দেয় না। ভিতরটা তেমন প্রশস্ত না। লোহার স্পাইরাল সিঁড়ি বেয়ে উঠতে হচ্ছিল । এর মাঝে নাই কন জানালা, ছোট ছোট ঘুলঘুলির মত আছে আলো বাতাস আসার জন্য ।

আবদ্ধ জায়গা আমার তেমন একটা ভাল লাগে না । এত সিঁড়ি বেয়ে উঠতেও ভাল লাগছিল না । হঠাত আমার মনে হতে লাগলো যদি আমরা এখানে আটকা পরি কি হবে? যদি ভুমিকম্প হয় তাহলেও বা কি হবে ? আমার ভাবনার কথা ঝুমিকে বলতেই ও বলে উঠল ,চল নামতে শুরু করি ।কিন্তু তা তো সম্ভব না । আমাদের কথা সানি শুনছিল । হাসতে হাসতেই আমাকে বলল, অলক্ষী ভাল কথা কি মনে আসে না ।

এভাবেই উঠে গেলাম আটতলায় ,আহ তারপরেই মনটা ভাল হয়ে গেল । খোলা বাতাস আর হিমালয়ের দারুন এক ভিউ । আট তলায় আছে লোহার রেলিং ঘেরা এক ব্যালকনি । কিছুক্ষণ দাড়িয়ে দেখলাম সৃষ্টিকর্তার সৃষ্টির অপার সৌন্দর্য । এরপর নিচে নামার পালা । নামতে তেমন কষ্ট হল না ।জীবনের সব ক্ষেত্রেই মনে হয় আরোহণ টাই কষ্টের ।

হঠাত মনে হল এই টাওয়ার এর স্মৃতি কারন গত ২৫ এপ্রিল ভয়াবহ ভূমিকম্পে এটা প্রায় মাটির সাথে মিশে গেছে ।
কেন জানি মনে হচ্ছিল যদি আমরা থাকার সময় ভূমিকম্প হত!! ভাবলেই গা শিউরে ওঠে।

গল্পের বিষয়:
গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত