অনেক কিছু মনে পড়ছে আজ

অনেক কিছু মনে পড়ছে আজ

রাতের গভীরতা বাড়ছে, ঘুমহীন ক্লান্ত শরীরটা হেলে পরলে ও চোখ দুটু এক করতে সময় লাগে অনেকক্ষণ। সারাদিন এর ক্লান্তি শেষে তোমাকে জড়িয়ে থাকা সৃতিগুলো মনে করে কাটিয়ে দেই একের পর একটি রাত। কিন্তু আজকের রাতটা কেন যেন অনেকটা বিশাল মনে হচ্ছে। খুব বেশি মনে পড়ছে হয়ত তোমাকে আজ।

ভালোবাসা হলো এমন এক সম্পর্ক যা প্রথম প্রথম বোঝা যায় না। এটি এক শব্দে বলতে হয় অনুভব করার মতো। হঠা‍ৎ করেই মনের কোণে নাড়া দিয়ে উঠে এই টান। প্রাণে বয়ে ‍যায় স্নিগ্ধতার বাতাস। পরিচিত সেই মানুষটির সামনে গেলে কেমন জানি আকুলতা, লজ্জা কাজ করে মনের অন্তরালে। ভালোবাসা গড়ে ওঠার পর থেকে প্রিয় মানুষটির সঙ্গে কাটানো এক একটি মুহূর্ত যেন স্বপ্নীল আকাশের দিকে হাতছানি দেয় আর কানে কানে বলে ‍যায়- তুমি একা নও, কেউ আছে তোমার জন্য এই সুন্দর পৃথিবীতে। অনেক সময় বোঝাতে গিয়েও ফিরে আসি, কতোটা চোখের জল, কতোটা আবেগ, কতোটা ভালবাসা, তোমার জন্য একটু একটু করে জমা করেছি। কতো স্বপ্ন, কতো ভাবনা, কতো মিথ্যে কথা, অজস্র ঘটনা, শুধু তোমাকে জানাবো বলে। কিন্ত আজ তুমি কোথায় হারিয়ে গেলে এই আমাকে একা ফেলে ?

ফেসবুক এর মাধ্যমেই প্রথম পরিচয় তোমার সাথে। অনামিকা নাম দিয়ে কত কথা না বললে তুমি। অথচ পরিচয় টা দিতে কতই না তাল বাহানা করলে তুমি। প্রতি শুক্রবার এ একবার হলে ও ফোন করতে যেকোনো এক সময়। ভয় ও দেখাতে আমাকে যে যদি আমি কখনও তোমার নাম্বার এ কল ব্যাক করি তাহলে আর কখনও কথা বলবে না আমার সাথে। সত্যি বলতে আসলেই অনেকটা ভয় পেতাম তোমার এই হুমকিটাকে। মনের ভয় উপেক্ষা করে কোন এক শুক্রবারই তোমাকে ফোন করলাম, আর সেই দিন থেকেই আমার সাথে লম্বা সময়ের জন্য কথা বলা শুরু করলে।

চালক বিহীন গাড়ির মত আমার জীবনটা যখন কোন এক কোণে থমকে পরে ছিল, ঠিক তখনি তোমার আগমন আমার মনের দরজায়। স্বপ্ন দেখা শুরু হল আমার তোমাকে ঘিরে। প্রথমে লন্ডন আসার পর ছিল না কোন ল্যাপটপ আমার কাছে, মোবাইল থেকে লগিন হয়ে অপেক্ষা করতাম তোমার জন্য কখন এসে আমাকে সারা দিবে। ১টা মুহূর্তের জন্য ও মোবাইলটা দূরে সরিয়ে রাখতে পারিনি, কারন সেই মোবাইলটা ই ছিল আমার মনের একমাত্র মাধ্যম। কাছে আসার দূরত্ব যখন কমতে থাকল ইচ্ছের সাথে স্বপ্নের বসবাস ও বাড়তে থাকল তোমাকে নিয়ে। আমি মানুষ তাই সপ্ন দেখতে এবং আকঁতে ভালবাসি। আমি যেখানেই হাত পাতি সেখানেই অসীম শূন্যতা, কিন্ত তুমি নেই ৷

একটা সময় ছিল যখন তুমি আমাকে ছাড়া থাকতে পারতে না। আর এখন তুমি অনেক বদলে গেছো। আমায় ছেড়ে খুব ভালো করে থাকতে পারছো। আমি সেই আগের মত আছি। না আমিও অনেক বদলে গেছি। নিজের কষ্ট টা পাথর চাপা দিয়ে সবার সামনে হাসছি, এইভাবে অভিনয় করে যাচ্ছি প্রতিনিয়ত। যতদিন বেঁচে আছি ততদিন তোমাকে না পাবার হাহাকার নিয়েই বেঁচে থাকব। কে আছে যে আমার থেকে বেশি তোমায় ভালবাসে ? যতদিন আমি আছি কেউ তোমাকে আমার থেকে বেশি তোমাকে ভালবাসতে পারবে না। আমি কাউকে দেবনা আমার থেকে বেশি তোমাকে ভালবাসতে, এ যে আমার নিজের কাছে অলিখিত প্রতিজ্ঞা। আমার কথা গুলো তুমি দেখবে না, যেদিন তুমি আমায় বুঝবে, আমি তোমায় ছেড়ে দূরে অনেক দূরে থাকবো। সেইদিন টা তেও তোমাকেই ভালবাসবো।

কেটে যাচ্ছে আরো একটি নির্ঘুম রাত। এটাই স্বাভাবিক নিয়ম হয়ে দাঁড়িয়েছে আমার জন্য। কখনো কোনো রাতে দু চোখের পাতা এক করতে পারি নি। রাতের নিঃস্তব্ধতা আমার সাথে বন্ধুত্ব পাতিয়েছে। তাই তো কেবল নিঃস্তব্ধ হয়ে শূন্য চোখে চেয়ে থাকি আর ভাবি, “রাত বাড়ছে, হাজার বছরের পুরুনো সেই রাত”।

গল্পের বিষয়:
রোমান্টিক
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত