একটি শিক্ষামুলক গল্প

একটি শিক্ষামুলক গল্প

একদা সমুদ্রের মাঝখানে এক জাহাজ প্রচণ্ড ঝড়ের মধ্যে পড়ে লন্ডভন্ড হয়ে গেল । বসেই জাহাজের বেঁচে যাওয়া এক জন যাত্রী ভাসতে ভাসতে এক নির্জন দ্বীপে এসে পৌঁছালো । জ্ঞান ফেরার পর প্রথমেই সে আল্লাহর কাছে প্রাণ খুলে ধন্যবাদ জানালো তার জীবণ বাঁচানোর জন্য। প্রতিদিন সে দ্বীপের তীরে এসে বসে থাকত, যদি কোন জাহাজ সেদিকে আসে এই আশায়।

কিন্তু প্রতিদিনই তাকে হতাশ হয়ে ফিরে আসতে হতো । এরই মধ্যে সে সমুদ্র তীরে তার জন্য একটা ছোট ঘর তৈরী করে ফেললো। সমুদ্রের মাছ ধরে এবং বন থেকে ফলমুল সংগ্রহ করে খেয়ে বেঁচে থাকল । এরই মধ্যে সে একদিন খাবারের খোঁজে বনের মধ্যে গেল। বন থেকে যখন ফিরে এল তখন দেখল যে , তার রান্না করার চুলা থেকে আগুন লেগে পুরো ঘরটি ছাই হয়ে গিয়েছে এবং তার কালো ধোঁয়াও আকাশে ভরে গিয়েছে ।

লোকটি চিৎকার করে বলল , “হায় আল্লাহ , তুমি আমার ভাগ্যে এটাও রেখেছিলে!” পরদিন সকালে এক জাহাজের আওয়াজে তার ঘুম ভাঙ্গলো । জাহাজটি সেই দ্বীপের দিকে তাকে উদ্ধার করার জন্যই আসছিল । সে অবাক হয়ে বললো, “তোমরা কীভাবে জানলে যে আমি এখানে আটকা পড়ে আছি” । ক্যাপ্টেন বলল ,- “তোমার জ্বালানো ধোঁয়ার সংকেত দেখে!”

শিক্ষাঃ- যখন আমরা খুব বিপদে পড়ি তখন সবাই আমরা হতাশ হয়ে পড়ি । আমরা ভুলে যাই যে , তিনি যাই করেন, আমাদের ভালোর জন্যই করেন ।

গল্পের বিষয়:
শিক্ষনীয় গল্প
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত