ঈদ এবং একজন সুখি মানুষের আত্মকথন

ঈদ এবং একজন সুখি মানুষের আত্মকথন

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। এবারও খুব ধুমধাম করে ঈদ পালন করব আশা করি। কারণ বছরে এই দুইটা দিনইতো আসে আমাদের জাঁকজমকটা দেখানোর। তাই এসুযোগটা হাতছাড়া করতে চাই না।

ঈদের আসল খুশিটা কোথায় জানেন? ঐযে পাশের বাড়ির লোকটা ছেলেমেয়েকে নতুন কাপড় দিতে পারে নি আমি পেরেছি। আমার প্রতিবেশির বাসায় খাবার নেই আমি খাবার ফেলে দিচ্ছি তাকে দেখিয়ে দেখিয়ে। এতেই ঈদের বিমলানন্দ পাওয়া যায়। সবাই যদি সমান শপিং করল তো আমার আনন্দটা কোথায়। মূলত গরিব প্রতিবেশী আর আত্মীয়-স্বজনকে দেখিয়ে দেখিয়ে শপিং করে বিমলানন্দ লাভ করার মধ্যেই ঈদের খুশি নিহিত।

আমার ঘরে মোরগ পোলাও আর প্রতিবেশীর ঘরেও মোরগ পোলাও তাহলে আমার মজাটা কোথায়? বুঝতে হবে ব্যাপারটা! অনেক ভাই বেরাদর-আত্মীয়-স্বজন আর পাড়া পড়শি আছে যাদের ঘরে ঈদের দিন ভাল খাবার নেই, তাদের ছেলেমেয়দের জন্য ভাল কাপড়ের ব্যবস্থা হয়নি তাদের সামনে দিয়ে যখন আমার বাচ্চারা ভাল ভাল খাবার খেয়ে ঢেকুর তুলতে তুলতে দামি কাপড়-চোপড় পড়ে হেঁটে যায় তখন আমার কীযে আনন্দ লাগে! বুঝতে পারি এটাই ঈদের আসল আনন্দ।

বোকারা বলে ভোগে নয় ত্যাগেই আনন্দ। ত্যাগে আবার আনন্দ কী। আানন্দ হল ভোগে। ভোগের আনন্দই প্রকৃত আনন্দ। আর যারা ভোগের সামর্থ রাখে না তাদের সামনে ভোগ করাতে আছে দ্বিগুণ আনন্দ! এই আনন্দটা আমি খুব উদযাপন করি।

গল্পের বিষয়:
জীবনের গল্প

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত