রঙ্গপুর

রঙ্গপুর

আমি জানি , আমার ইতিহাস চর্চার ভঙ্গিমা গতানুগতিক নয় । তাই আমার এই লেখাটি যতটা না ইতিহাসের বর্ণনা তার চেয়ে অনেক বেশী কাজ হচ্ছে সকলকে রংপুর নামকরণ এবং ভাষা ও সাহিত্যিক পরিচয় , কৃষক বিদ্রোহ , সিপাহী বিদ্রোহ ও মুক্তিযুদ্ধ পর্যন্ত সময়ে যারা রংপুরের মুখ উজ্জ্বল করেছেন , আমরা হয়েছি ধন্য তাদের শ্রদ্ধা জানানোর জন্য ।

রংপুর বাংলাদেশের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ স্থান । রংপুর অতীতে প্রাগজ্যোতিষ নামে পরিচিত ছিল । একদা রংপুর ছিল কামরূপ-কামতা রাজ্যের অংশ । মধ্যযুগের সুলতানি আমলে ঘোড়াঘাট দিয়েও এর পরিচয় প্রকাশ পায় । মীরগঞ্জ , মাহিগঞ্জে বড় রংপুর , খোর্দ রংপুর নামে মৌজা আছে । যা এই ভূখন্ডের আদি নামকরণের একটি সুত্র ।

রংপুর নামকরণের উৎস দুটি । প্রথমত তিস্তা বা দিস্তাং অববাহিকা অঞ্চলে দুই , তিন হাজার বছর আগে প্রচলিত রং ভাষা , দ্বিতীয়ত তিস্তা বা দিস্তাং নদীরই আদি নাম রংপো বা রংপু । তিস্তানদীর উপনদী রংগারুণ । রংপু এর অর্থ হচ্ছে তিস্তা অববাহিকার বিস্তীর্ণ অঞ্চল যা ছিল উক্ত নদী দ্বারা প্লাবিত ও অধ্যূষিত । “রংপু” কথাটি বোড়ো ভাষাগোষ্ঠীগত , যার বিবর্তীত রূপ হয়েছে রংপুর ।

রবীন্দ্রনাথের ভাষায় –
‘কুজ্ঝটি জাল যেই সরে গেল মংপুর ,
নীল শৈলের গায়ে দেখা দিল রংপুর ।’

পলাশী যুদ্ধের পরপরই রংপুরের মানুষ ভারতবর্ষের সবার আগে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে বিদ্রোহ করে । ইতিহাসে সেই ঘটনাকে রংপুর বিদ্রোহ নামে অভিহিত করা হয় । রংপুর বিদ্রোহের জন্য নীলফামারীর ভূমিকা উজ্জ্বল । ঊনিশ শতকের নীল বিদ্রোহ নীলফামারী নামকরণের সাথে সম্বন্ধযুক্ত । রংপুর অঞ্চলের কৃষক-প্রজা বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন মন্থনার জমিদার জয়দুর্গা দেবী চৌধুরাণী , ইটাকুমারী শিবচন্দ্র রায় , বিদ্রোহের নায়ক ভবানী পাঠক দিরজী নারায়ণ দয়াশীল , মুন্সী কাদের উল্লাহ খাঁ ওরফে মুসা শাহ , নুরুলদীন বা নূরুল উদ্দিন প্রমুখ । এসব বিদ্রোহে দেবী চৌধুরাণী এবং নুরুলদীনরা সারাজীবণ ইংরেজ বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ করে গোটা ভারতবর্ষে রংপুরের মানুষের সংগ্রামী চেতনাকে প্রতিফলিত করেছে , ১৭৮৩ সালের কৃষক বিদ্রোহ পরবর্তীতে বৃটিশ বিরোধী সংগ্রামে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সমর্থ হয় । ফকির নেতা মজনু শাহ্ ও ভবানী পাঠক ছিলেন বন্ধু এবং রংপুরের কৃষক বিদ্রোহের প্রধান নেতা বঙ্কিম চন্দ্রের উপন্যাসে এই দুটি চরিত্র অমরত্ব লাভ করেছে । এরপরে রংপুরে সংগ্রাম হল সিপাহী বিপ্লব , যদিও রংপুরে সিপাহী বিপ্লব ১৮৫৭ সালের ২১ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর মাত্র ১০ দিন স্থায়ী হয়েছিল কিন্তু গোটা বাংলাদেশে তথা পূর্ববঙ্গে তা ছিল অনন্য সাধারণ । রংপুর শহরের প্রধান সড়কে ছালেক পাম্প একটি গুরুত্বপূর্ণ স্থাপনা যার সম্মুখে আছে সিপাহী বিপ্লবের একজন উপনেতা ওয়ালীদাদ মুহম্মদ এর সমাধি , ইংরেজ বিরোধী বিপ্লবে আরেক নাম প্রফুল্ল চক্তবর্তী । রংপুর জেলা স্কুলের ছাত্র এই প্রফুল্ল চক্তবর্তী ইংরেজ বিরোধী স্বাধীনতা আন্দোলনে প্রথম শহীদান । এরপর ১৯৪৭ সালে দেশভাগ হলে পূর্ববঙ্গ তথা পূর্ব পাকিস্তানের অংশ হয় কিন্তু স্বাধীনতার ৭ মাস তা পেরোতেই মোহাম্মদ আলী জিন্নাহ ঘোষণা করেন পাকিস্তানের রাষ্ট্রভাষা হবে উর্দু । তাই রংপুরেও ভাষা আন্দোলন নিয়ে ব্যাপক তৎপরতা শুরু হয় । সালাম, বরকতদের শহীদ হওয়ার খবর রংপুরে পৌছালে কারমাইকেল কলেজ থেকে তাৎক্ষণিকভাবে বিরাট মিছিল বের হয় । এখানেই শেষ নয় ৬৯ এর গণঅভ্যুথান এ ৭০ এর নির্বাচনে এবং ৭১ সালের ৩রা মার্চ সারাদেশের মত রংপুরেও হরতাল পালিত হয় । আন্দোলনের মিছিল আলমনগরে গেলে সেখানে অবাঙালি সরফরাজ খানের বাড়ি থেকে গুলি বর্ষিত হয় । গুলিতে মারা যায় শংকু সমজদার , বাড়ি গুপ্তপাড়া । তাকে স্বাধীনতা যুদ্ধের প্রথম শহীদ বলা যায় । স্বাধীনতা লাভ পর্যন্ত রংপুরবাসীর ইতিহাস অত্যন্ত গৌরবের ।

‌রংপুরে শুধু সংগ্রামী ইতিহাস নয় আছে এক অনাবিল সাহিত্য ও সাংস্কৃতিক ইতিহাস । বাংলা পত্রিকা প্রকাশের ইতিহাস আর বাংলায় মুদ্রণযন্ত্রের ইতিহাস একই সুতোয় গাঁথা । মুনতাসীর মামুন লিখেছেন , এ পর্যন্ত প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বলতে পারি বাংলাদেশে প্রথম মুদ্রণযন্ত্রটি স্থাপিত হয়েছিল ঢাকা থেকে বেশ দূরে রংপুরে । প্রথম যা মুদ্রিত হয়েছিল তা কোন গ্রন্থ নয় সেটি ছিল একটি সংবাদ , সাপ্তাহিক , নাম “রঙ্গপুর বার্ত্তাবহ” । আমাদের অনুমান পূর্ববঙ্গের প্রথম মুদ্রণযন্ত্র ও বাংলা সংবাদ সাপ্তাহিক রংপুর থেকেই যাত্রা শুরু করে । ইংরেজ সরকারের রোষাণলে “রঙ্গপুর বার্ত্তাবহ” বন্ধ হয়ে গেলে নতুন নামে “রঙ্গপুর দিকপ্রকাশ” প্রকাশিত হয় । শুধু তাই নয় বাংলা সাহিত্যের প্রথম নাটক কুলীনকুল সর্বস্ব ও প্রকাশিত হয়েছিল রংপুর কুন্ডিপরগণার জমিদার কালীচন্দ্র রায় চৌধুরীর পৃষ্ঠপোষকতায় । এটি বাংলা সাহিত্যের প্রথম মৌলিক নাটক ।

শিক্ষাক্ষেত্রে রংপুর অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল । বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ কারমাইকেল কলেজ প্রতিষ্ঠা করতে জমি ও কলেজ প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা রেখেছিলেন মি.জে.এন গুপ্ত ও সুরেন্দ্র চন্দ্র রায় চৌধুরী । এছাড়া হায়াৎ মাহমুদ , শাকের মামুদ, হরিশ চন্দ্র বসু ছিলেন এ অঞ্চলের সাহিত্যিক । অষ্টাদশ শতকের লেখক ছিলেন মহামহোপাধ্যায় পণ্ডিতরাজ যাদবেশ্বর তর্করত্ন । পীরগাছা থানার ইটকুমারী গ্রামে তিনি জন্মগ্রহণ করেন । বাংলা সাহিত্য তথা বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের জন্য পায়রাবন্দে , শেখ ফজলুল করিম রংপুরের কাকিনায় জন্মগ্রহণ করেন । তাই শুধু নয় সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক বৃহত্তর রংপুরের বাসিন্দা । লেখক আনিসুল হক রংপুর জেলা স্কুলের ছাত্র । এরূপ অনেক গুণী , সাহিত্যিক , লেখকের জন্ম , লালন ও চারণ ভূমি রংপুর ।

পরিশেষে কিছু কথা না বললেই নয় , বৃহত্তর রংপুরের ইতিহাস এতই সমৃদ্ধ যে মাত্র অল্প কথায় তা তুলে ধরা অসম্ভব । তবুও আমার এ চেষ্টার কারণ যেন আমাদের নতুন প্রজন্ম এ অঞ্চল ও তাদের পূর্বপুরুষদের সম্পর্কে কিছু হলেও জানতে পারে । আমার এ লেখা বিভিন্ন ইতিহাস সম্পর্কিত বই থেকে তথ্য সংগ্রহ করে লেখা তাই অনিচ্ছাকৃত ভুল মার্জনীয় ।

গল্পের বিষয়:
ইতিহাস
DMCA.com Protection Status
loading...

Share This Post

আরও গল্প

সর্বাধিক পঠিত