অলস গদু

অলস গদু

একদা এক লোক ছিল যিনি কাজ করতে পছন্দ করতেন না । তো সে সারাদিন অলস বসে থাকতেন। দিন রাত ঘুমাতেন। বাবা মা অলস ছেলে কে বসিয়ে বসিয়ে খাওয়া তে এখন ক্লান্ত হয়ে পড়েছেন। লোকটার নাম ছিল গদু।

তো গদুর মা গদু কে বলল তুই তো এখন বড় হয়েছিস। এখন কোন কাজ টাস করতে পারিস না বাবা। গদু মনে মনে ভাবল মা তো ঠিকই বলেছে কিন্তু অলস গদু কি কাজ করবে তা সে ভেবে পাচছিলনা। অবশেষে সে ঠিক করল বাজারে গিয়ে শাক সবজি বিক্রি করবে তো সে বাজারে শাক সবজি নিয়ে গেল ।

সে দর দাম কিছু না করে শাক সবজি বিক্রি করল। অলস গদু মাঝে মাঝে ঘুমিয়ে নিল । তাতে কি হল তার সকল জিনিস চুর চুরি করে নিয়ে গেল। তাতে গদুর লাভ তো হলনা বরং আরো লোকসান হল। গদুর মা সংসারে মন লাগানোর জন্য গদুর বিয়ে দিল ।নতুন বউ এল। কিন্তু গদু তার অলসেমি ছাড়ল না কাজ করতে পারত না ।

বউকে একবেলা খাবার দেওয়ার মতো তার ছিল না। তাই তার বউ তাকে ছেড়ে চলে গেল। গদুকে এক লোক হাস মুরগির খামার পাহাড়া দেওয়ার কাজ দিল । যাতে কোন চুর আসতে না পারে। কিন্তু গদু রাতে পাহাড়া না দিয়ে নাক ডেকে ঘুমাত। ঘুমের ঘোরে সে কথা বলত। তো এক দিন খামারে চুর আসল দেখল গদু ঘুমাচ্ছে। কিন্তু যে চুর চুরি করতে যাবে গদু ঘুমের ঘোরে বলতে লাগল। চুর দশটা মুরগি নিয়ে যা নইলে আমার মার খা বারবার সে বলতে লাগল। তখন চুর দশটা মুরগি নিয়ে চলে গেল। পরদিন মুরগি চুরি যাওয়ার কারনে গদু কে খামার থেকে বের করে দেওয়া হল। তবুও গদুর শিক্ষা হলনা । আলসেমি সে ছাড়ল না ।

গল্পের বিষয়:
হাস্যরস
DMCA.com Protection Status
loading...

Share This Post

সর্বাধিক পঠিত